Sunday 12 February 2012

ওয়েলকাম ব্যাক মাশরাফি বিন মুর্তজা!

প্রথম ম্যাচে খুলনার বিপক্ষে স্বরূপে ছিলেন না। কিন্তু আজ সিলেট রয়্যালসের বিপক্ষে মিরপুরের শেরেবাংলা স্টেডিয়াম যেন দেখল এক অন্য মাশরাফিকে। সেই পুরোনো ছন্দ, পুরোনো আত্মবিশ্বাস আর সবকিছু জয় করে ফেলার শরীরী ভাষা। প্রতিপক্ষের ব্যাটসম্যানদের বারবার কাঁপিয়ে দেওয়া দুরন্ত সব ডেলিভারি। সব মিলিয়ে মাশরাফি বিন মুর্তজা যেন সবাইকে জানিয়ে গেলেন, সংগ্রামের পালা শেষ। এ দেশের ক্রিকেটে আবার উজাড় করে দিতে আমি ফিরছি।


ক্রিকেটারের এই ফেরাটা উদ্যাপনের সময় এখনো আসেনি। তাঁদের কথা হয়তো ঠিক। কিন্তু তাই বলে আজ সিলেট রয়্যালসের বিপক্ষে চার ওভার বল করা মাশরাফিকে যাঁরা দেখেছেন, তাঁরা সবাই একবাক্যে শিকার করবেন, পুরোনো ছন্দে ফিরে আসার অনেকটাই কাছাকাছি চলে এসেছেন দেশসেরা এই পেসার। 
সিলেট রয়্যালসের বিপক্ষে ম্যাচে মাশরাফির বোলিং বিশ্লেষণ এমন— ৪-০-২২-২। ওভারপ্রতি রান দেওয়ার হার ৫ দশমিক ৫০। টি-টোয়েন্টি ক্রিকেটে যেকোনো বিচারেই দারুণ একটা বিশ্লেষণ। মাশরাফি তাঁর ক্যারিয়ারে এখনো পর্যন্ত ১৩টি আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন। আইপিএল ও অন্যান্য ঘরোয়া আসর মিলিয়ে মাশরাফির খেলা টি-টোয়েন্টির সংখ্যা ২১। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে তাঁর সেরা বোলিং ২৮/২। এর বাইরে ২৪/৩। আজকের ২২/২ টি-টোয়েন্টি ক্যারিয়ারে মাশরাফির সেরার অনেকটাই কাছাকাছি।
গত বছর অনুষ্ঠিত বিশ্বকাপের ঠিক আগে ঢাকার প্রিমিয়ার লিগের একটি ম্যাচে ব্যাটিং করার পর হাঁটুর সেই পুরোনো আঘাতের জায়গায় চোট পেয়েছিলেন মাশরাফি। সেই চোটের ধাক্কায় দেশের মাটিতে অনুষ্ঠিত বিশ্বকাপটা খেলা হয়নি তাঁর। ২০০৯ সালের ওয়েস্ট ইন্ডিজ সফরের আগে বাংলাদেশ দলের অধিনায়কত্ব পেয়েও হারাতে হয়েছে সেই পুরোনো শত্রু ইনজুরির চোখ রাঙানিতে। বাংলাদেশের ক্রিকেট ইতিহাস তো অনেক কাছের ব্যাপার, বিশ্ব ক্রিকেটের ইতিহাস কোনো ক্রিকেটারের এমন ইনজুরি-দুর্ভাগ্য আর দেখেছে কি না সন্দেহ। 

সেই এপ্রিলে অস্ট্রেলিয়ার বিপক্ষে ওয়ানডে খেলেছিলেন তিনি। এরপর আর খেলা হয়নি। বিপিএল খেলে আন্তর্জাতিক ক্রিকেটে ফেরার পথটা তাঁর প্রশস্ত হোক—এ প্রত্যাশা কিন্তু ছিলই। এই তো কিছুদিন আগে ঢাকা গ্ল্যাডিয়েটরসের প্রধান পরামর্শক হাবিবুল বাশার প্রথম আলো অনলাইনের সঙ্গে আলাপচারিতায় মাশরাফি সম্পর্কে বলেছিলেন, ‘এবারের বিপিএলে ও চমক দেখাতে পারে।’ সত্যিই হাবিবুলের মুখের কথা সত্যি প্রমাণ করে মাশরাফি আজ সত্যিই চমক হয়ে দেখালেন।

ওয়েলকাম ব্যাক মাশরাফি বিন মুর্তজা!

No comments:

Post a Comment