Thursday 19 January 2012

কত পাবেন আইকনরা?

বেচারা আইকন! সবাই জানেন কার দাম কত, শুধু ছয় আইকন খেলোয়াড়ই এখনো জানেন না বিপিএল খেলে কার ব্যাংক অ্যাকাউন্টে জমা পড়বে কত টাকা! কাল বিপিএলের নিলামে মোহাম্মদ আশরাফুল আর তামিম ইকবাল ছাড়া বাকি চার আইকন খেলোয়াড় উপস্থিত থাকলেও বিপিএলের বাজারে নিজেদের দামটা না জেনেই বাড়ি ফিরেছেন তাঁরা।
বিপিএলে খুব কম সিদ্ধান্তই অপরিবর্তিত থাকছে। খেলোয়াড় তালিকা থেকে শুরু করে আইকন খেলোয়াড়দের পারিশ্রমিকের অঙ্কেও লাগছে পরিবর্তনের ঝাপটা। কথা ছিল, নিলামে নিজ দলের সবচেয়ে দামি খেলোয়াড়ের চেয়ে পাঁচ শতাংশ বেশি পাবেন আইকন খেলোয়াড়েরা। কিন্তু ফ্র্যাঞ্চাইজিগুলোর আপত্তি আছে তাতে। খুলনা ছাড়া সব দলেই সবচেয়ে দামি খেলোয়াড়টি বিদেশি। ফ্র্যাঞ্চাইজিরা বিদেশিদের চেয়ে বেশি টাকা দিতে রাজি নয় দেশি আইকনদের। সবচেয়ে দামি দেশি খেলোয়াড়ের চেয়ে পাঁচ শতাংশ বেশি অর্থ দেওয়ার প্রস্তাব করা হয়েছে তাদের পক্ষ থেকে।
কিন্তু সেটা হলে জটিলতা আরও বাড়ে। নিলামে সর্বোচ্চ দামের দেশি খেলোয়াড়ের মূল্য তো আর একই রকম ওঠেনি! কারও ২ লাখ ডলার তো কারও ১ লাখ ১০ হাজার ডলার। তাহলে কি একেক দলের আইকন খেলোয়াড় একেক অঙ্কের টাকা পাবেন? এক দলের আইকন খেলোয়াড়ের চেয়ে বেশি পেতে পারেন আরেক দলের সাধারণ একজন খেলোয়াড়? গভর্নিং কাউন্সিলের প্রথম নিয়মটি অন্তত অন্য দেশি খেলোয়াড়ের চেয়ে আইকন খেলোয়াড়দের বেশি টাকা পাওয়া নিশ্চিত করত।
এসব জটিলতার কারণেই বিপিএল গভর্নিং কাউন্সিল কাল পর্যন্ত ঠিক করতে পারেনি আইকন খেলোয়াড়দের পারিশ্রমিকের নীতি। তবে কাউন্সিলের প্রধান গাজী আশরাফ হোসেন জানিয়েছেন, আগামীকাল অনুষ্ঠেয় বিপিএলের সভায় এটা ঠিক করে নেওয়া হবে। বিপিএল সম্পাদক সিরাজউদ্দিন মোহাম্মদ আলমগীর বললেন, ‘আমরা কোনোভাবেই আইকন খে

No comments:

Post a Comment